উদ্দীপনের সিমুলেশন ল্যাব: বাংলাদেশি শ্রমিকদের দক্ষতা বৃদ্ধিতে নতুন যুগান্তকারী উদ্যোগ

সম্প্রতি রাজধানীর মহাখালীর এসকেএস টাওয়ারে উদ্দীপন সিমুলেশন ও হাইটেক ল্যাব উদ্বোধন করা হয়েছে।

উদ্দীপনের সিমুলেশন ল্যাব উদ্বোধন
ব্রিটিশ এমপি এবং পরিবহন বিষয়ক শ্যাডো মন্ত্রী, এবং BEIS শ্যাডো টিমের শ্যাডো সংসদীয় ব্যক্তিগত সচিব, স্যাম ট্যারি, রাজধানীর মহাখালীর এসকেএস টাওয়ারে উদ্দীপনের সিমুলেশন ও হাইটেক ল্যাবের উদ্বোধন করছেন। ছবি: সংগৃহীত


ঢাকা, ০৪ ডিসেম্বর ২০২৩: যুক্তরাজ্য, ইউরোপ এবং কমনওয়েলথ বাজারের চাহিদা অনুযায়ী দক্ষ কর্মী তৈরিতে নতুন উদ্যোগ নিলো বেসরকারি উন্নয়ন সংস্থা ইউনাইটেড ডেভেলপমেন্ট ইনিশিয়েটিভ ফর প্রোগ্রামড অ্যাকশনস (উদ্দীপন)। 

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ব্রিটিশ এমপি ও শ্যাডো মন্ত্রী স্যাম ট্যারি। এছাড়াও উপস্থিত ছিলেন উদ্দীপনের চেয়ারম্যান মোঃ নজরুল ইসলাম খান, বোর্ডের সদস্য ও আন্তর্জাতিক সম্পর্ক বিষয়ক উপদেষ্টা নাজির আলম সহ সংগঠনের অন্যান্য কর্মকর্তারা।

সিমুলেশন ও হাইটেক ল্যাব সম্পর্কে আশাবাদী উদ্দীপন চেয়ারম্যান মোঃ নজরুল ইসলাম খান বলেন, এই সুবিধাটি যুক্তরাজ্যের বাজারের প্রেক্ষাপটে বাংলাদেশি শ্রমিকদের দক্ষতার ঘাটতি পূরণ করবে। এছাড়াও ইউরোপের বহু দেশের চাহিদা অনুযায়ী দক্ষ কর্মী তৈরিতেও এটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।

উদ্দীপনের নতুন প্রশিক্ষণ ল্যাবটিতে ভার্চুয়াল রিয়েলিটি (ভিআর), অগমেন্টেড রিয়েলিটি (এআর), সিমুলেটেড রিয়েলিটি (এসআর) প্রযুক্তি ব্যবহার করে আন্তর্জাতিক মানদন্ডে প্রশিক্ষণ দেওয়া হবে। এটি দেশীয় এবং আন্তর্জাতিক স্বীকৃতিপ্রাপ্ত সনদ প্রদানের মাধ্যমে প্রশিক্ষণার্থীদের দক্ষতা নিশ্চিত করবে।

উদ্দীপনের সিমুলেশন ল্যাবটিতে হসপিটালিটি এবং নির্মাণ খাতের দক্ষ কর্মী তৈরিতে বিশেষ গুরুত্ব দেওয়া হবে। ন্যাশনাল হেলথ সার্ভিস (এনএইচএস) এবং অন্যান্য দেশে বাংলাদেশী নার্স ও কেয়ারগিভারদের বিপুল চাহিদা রয়েছে। ব্রেক্সিট-পরবর্তী চাহিদা মেটাতে হসপিটলিটি এবং নির্মাণ খাতে আরও দক্ষ কর্মীর প্রয়োজন বলে ধারণা উদ্দীপন কর্তপক্ষের।

অনুষ্ঠানে প্রধান অতিথি ব্রিটিশ এমপি স্যাম টেরি বলেন, উদ্দীপনের সর্বাধুনিক প্রশিক্ষণ কেন্দ্র উদ্বোধন করা আমার জন্য অনেক সম্মানের। এটি ব্রেক্সিট পরবর্তী সময়ে এনএইচএস এবং অন্যান্য মানদন্ড অনুযায়ী কর্মীচাহিদা মেটাতে ভূমিকা রাখবে বলে আশা করি।

তিনি বলেন, সময়ের সাথে সাথে বাংলাদেশের দক্ষ কর্মীদের চাহিদা বাড়ছে বিশ্ববাজারে। বাংলাদেশের মত একটি দেশের সাথে যৌথভাবে কাজ করা আমার জন্য আনন্দের যার সাথে আমাদের ইতিহাস, ভাষা এবং সংস্কৃতির বিনিময় রয়েছে।

যুক্তরাজ্যের মাধ্যমে বিশ্বব্যাপী টেকসই উন্নয়ন নিশ্চিত করতে উদ্দীপনের এই কর্মসূচি সবার জন্য নতুন সুযোগ তৈরি করবে বলে বিশ্বাস করেন স্যাম টেরি।

Post a Comment

Previous Post Next Post

Contact Form