বাংলাদেশ ইউনিভার্সিটির স্থাপত্য বিভাগ পেলো আইএবি স্বীকৃতি

এ স্বীকৃতির মাধ্যমে বাংলাদেশ ইউনিভার্সিটির আর্কিটেকচার বিভাগের গ্র্যাজুয়েটরা পেশাদার অঙ্গনে স্থানীয় ও বৈশ্বিক স্বীকৃতি পাবেন।

বাংলাদেশ ইউনিভার্সিটির স্থাপত্য বিভাগের আইএবি স্বীকৃতি
আইএবি স্বীকৃতি পাওয়ায় বিভাগের ছাত্রশিক্ষক, কর্মকর্তা ও কর্মচারিরা আনন্দ উদযাপন করছেন। ছবি: বিইউ থেকে সংগৃহীত


ঢাকা, ৫ ডিসেম্বর ২০২৩: বাংলাদেশের সবচেয়ে মর্যাদাপূর্ণ জাতীয় পেশাগত সংস্থা ইনস্টিটিউট অব আর্কিটেক্টস বাংলাদেশ (আইএবি) এর স্বীকৃতি অর্জন করেছে বাংলাদেশ ইউনিভার্সিটির স্থাপত্য বিভাগ।

আইএবি এর একটি উচ্চ ক্ষমতাসম্পন্ন প্রতিনিধি দল দীর্ঘমেয়াদী অনুসন্ধানের ফলাফলের ভিত্তিতে এবং তাদের দেয়া প্রতিবেদন বিবেচনা করে শিক্ষার ও শিক্ষকদের মান, ল্যাব সুবিধা, ভৌত অবকাঠামো সুবিধাসমূহ বিবেচনা করে বিইউ’র স্থাপত্য বিভাগকে এ স্বীকৃতি প্রদান করা হয়।

এ অসাধারণ অর্জনকে স্মরনীয় করে রাখতে স্থাপত্য বিভাগের সভাকক্ষে আজ এক মতবিনিময় সভার আয়োজন করা হয়। উক্ত মতবিনিময় সভায় বাংলাদেশ ইউনিভার্সিটির ভারপ্রাপ্ত উপাচার্য জাহাঙ্গীর আলম, রেজিস্ট্রার মাহবুবুল হক, ডেপুটি রেজিস্ট্রার (পিআর) সোহেল আহসান নিপু, বিভাগের সভাপতি স্থপতি সিফাত সুলতানা সহ অন্যান্য শিক্ষকবৃন্দ উপস্থিত ছিলেন।

মতবিনিময় সভায় উপাচার্য জাহাঙ্গীর আলম বলেন, "স্থাপত্য একটি গুরুত্বপূর্ণ পেশা। স্থপতিদের অবশ্যই তাদের পেশাগত জীবনে মান ও অভিজ্ঞতা অর্জন করতে হবে, যাতে তারা স্থানীয় ও বৈশ্বিকভাবে মানানসই হতে পারে।" তিনি বলেন, "যতগুলো বিশ্ববিদ্যালয় আইএবি কর্তৃক স্বীকৃতি পেয়েছে বিইউ তার মধ্যে একটি। এ স্বীকৃতি বাংলাদেশ ইউনিভার্সিটির শিক্ষার গুণগত মান নিশ্চিত করার প্রচেষ্টার স্বীকৃতিস্বরূপ।"

রেজিস্ট্রার মাহবুবুল হক বলেন, "প্রথম থেকেই বাংলাদেশ ইউনিভার্সিটির শিক্ষার গুনগত মান বজায় রাখতে জোর দিচ্ছে এবং চেষ্টা করছে। আজকের এ স্বীকৃতি সম্পূর্ন তারই প্রতিফলন।" তিনি বলেন, "আগামী দিনে বাংলাদেশ ইউনিভার্সিটি ইঞ্জিনিয়ারিং সম্পর্কিত অন্যান্য বিভাগের স্বীকৃতি অর্জনের জন্য কাজ করবে।"

এদিকে আইএবি কর্তৃক স্বীকৃতি পাওয়ায় বিভাগের ছাত্রশিক্ষক, কর্মকর্তা ও কর্মচারিদের অভিনন্দন জানিয়েছেন বাংলাদেশ ইউনিভার্সিটির বোর্ড অব ট্রাস্টিজের চেয়ারম্যান কাজী জামিল আজহার এবং বিভাগের উপদেষ্টা স্থপতি ইকবাল হাবিব।

আইএবি স্বীকৃতি অর্জনের ফলে বাংলাদেশ ইউনিভার্সিটির স্থাপত্য বিভাগের গ্র্যাজুয়েটরা পেশাদার অঙ্গনে নিম্নলিখিত সুবিধাগুলি পাবেন: তারা বাংলাদেশ স্থপতি ইনস্টিটিউটের (বিআইএ) সদস্য হতে পারবেন। তারা বিআইএর লাইসেন্স পেতে পারবেন। তারা বিদেশে স্থপতি পেশায় নিয়োগ পেতে পারবেন।

বাংলাদেশ ইউনিভার্সিটি আগামী দিনে ইঞ্জিনিয়ারিং সম্পর্কিত অন্যান্য বিভাগেরও আইএবি স্বীকৃতি অর্জনের জন্য কাজ করবে।

Post a Comment

Previous Post Next Post

Contact Form