আয়কর রিটার্ন দাখিল বিষয়ক কর্মশালা করেছে রাজউক

নতুন আয়কর আইন, ২০২৩-এর আলোকে আয়কর রিটার্ন দাখিল সংক্রান্ত বিভিন্ন পদ্ধতি সম্পর্কে ধারণা প্রদান করে রাজউক।


আয়কর রিটার্ন দাখিল কর্মশালা রাজউক
অতিথি হিসেবে কর্মশালায় উপস্থিত রাজউকের চেয়ারম্যান (সচিব) আনিছুর রহমান মিঞা ও অন্যান্য অতিথিবৃন্দ। ছবি: দিনক্ষণ ২৪.কম



ঢাকা:


রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষের (রাজউক) আয়োজনে বৃহস্পতিবার রাজউকের অডিটোরিয়ামে দিনব্যাপী একটি কর্মশালা অনুষ্ঠিত হয়। কর্মশালার মূল উদ্দেশ্য ছিল রাজউকের ১ম ও ২য় শ্রেণির নির্বাচিত কর্মকর্তাদের আয়কর আইন, ২০২৩-এর নানা ব্যবহারিক দিক এবং আয়কর রিটার্ন দাখিলের প্রক্রিয়া সম্পর্কে ধারণা দেওয়া।


কর্মশালায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন রাজউকের চেয়ারম্যান (সচিব) আনিছুর রহমান মিঞা। সভাপতিত্ব করেন রাজউকের সদস্য (প্রশাসন ও অর্থ) খুরশীদ আলম।


কর্মশালায় মূল প্রবন্ধ উপস্থাপন করেন জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) উপ-কর কমিশনার এনামুল কবির। তিনি নতুন আয়কর আইন, ২০২৩-এর আলোকে আয়কর রিটার্ন দাখিল সংক্রান্ত বিভিন্ন পদ্ধতি সম্পর্কে ধারণা প্রদান করেন। এছাড়াও, তিনি নতুন আইন অনুসারে করদাতার সংজ্ঞা, আয়ের পরিমাণের উপর পুনঃনির্ধারিত আয়করের হার এবং আয়কর রিটার্ন দাখিল সংক্রান্ত নানা প্রায়োগিক দিক ব্যবহারিক উদাহরণের মাধ্যমে বিশ্লেষণ করেন।


কর্মশালার প্রধান অতিথি আনিছুর রহমান মিঞা আয়কর আইন, ২০২৩ অনুসারে সকল গণকর্মচারীর আয়কর রিটার্ন দাখিলের বাধ্যবাধকতার প্রয়োজনীয়তা ব্যাখ্যা করেন। তিনি বলেন, "আয়কর প্রদান একটি নাগরিকের কর্তব্য। আয়কর প্রদানের মাধ্যমে আমরা দেশের উন্নয়নে অবদান রাখতে পারি।"


মিঞা আরও বলেন, "রাজউকের সকল কর্মকর্তা-কর্মচারী কর্তৃক আয়কর রিটার্ন দাখিল নিশ্চিতকরণের নিমিত্ত এতদসংক্রান্ত উপযুক্ত প্রশিক্ষণ প্রদান এবং অনুরূপ একাধিক কর্মশালা আয়োজনের পরিকল্পনা রয়েছে।"


কর্মশালাটি সঞ্চালনা করেন রাজউকের পরিচালক (প্রশাসন) মমিন উদ্দিন।

Post a Comment

Previous Post Next Post

Contact Form