যমুনা সেতু পরিদর্শন: যমুনা সেতু কত কিলোমিটার

যমুনা সেতু কত কিলোমিটার

যমুনা সেতু কত কিলোমিটার
যমুনা সেতু কত কিলোমিটার। ছবি: সেতু কর্তৃপক্ষ ওয়েবসাইট


যমুনা সেতু কত কিলোমিটার

যমুনা সেতু বাংলাদেশের অন্যতম গুরুত্বপূর্ণ সেতু। এটি যমুনা নদীর উপরে নির্মিত একটি সড়ক ও রেল সেতু। সেতুটি ১৯৯৮ সালে চালু হয় এবং বাংলাদেশের পূর্ব ও পশ্চিম অংশের মধ্যে একটি গুরুত্বপূর্ণ যোগাযোগ ব্যবস্থা গড়ে তোলে।

যমুনা সেতুর দৈর্ঘ্য ৪.৮ কিলোমিটার (৩ মাইল)। সেতুটিতে ৪১টি স্প্যান রয়েছে। সেতুটির উচ্চতা ৯২ মিটার (৩০২ ফুট)। সেতুটি প্রতিদিন প্রায় ১০০,০০০ যানবাহন চলাচল করে।

যমুনা সেতু বাংলাদেশের অর্থনীতিতে একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। এটি উত্তরবঙ্গের সাথে দক্ষিণবঙ্গকে সংযুক্ত করে। সেতুটি চালু হওয়ার পর থেকে বাংলাদেশের অর্থনীতিতে ব্যাপক প্রভাব পড়েছে।

যমুনা সেতু বাংলাদেশের একটি অমূল্য সম্পদ। এটি বাংলাদেশের অর্থনীতিতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। ভবিষ্যতেও সেতুটি বাংলাদেশের জন্য একটি গুরুত্বপূর্ণ যোগাযোগ ব্যবস্থা হিসেবে থাকবে।

যমুনা সেতু সম্পর্কে আরও তথ্য

  • সেতুটি নির্মাণে ব্যয় হয়েছিল ৩ হাজার ৭৪৫ কোটি ৬০ লাখ টাকা।
  • সেতুটি নির্মাণের সময় ছিল ৪ বছর।
  • সেতুটি নির্মাণের জন্য ব্যবহৃত হয়েছিল ১০০,০০০ টন ইস্পাত।
  • সেতুটি নির্মাণের জন্য ব্যবহৃত হয়েছিল ১০,০০০ শ্রমিক।
  • সেতুটি নির্মাণের জন্য ব্যবহৃত হয়েছিল ১০০টি জাহাজ।

যমুনা সেতু পরিদর্শন

যমুনা সেতু একটি জনপ্রিয় পর্যটন আকর্ষণ। প্রতি বছর হাজার হাজার মানুষ সেতুটি পরিদর্শন করে। সেতুটি থেকে যমুনা নদীর অপরূপ দৃশ্য দেখা যায়।

যমুনা সেতুর ভবিষ্যত পরিকল্পনা

যমুনা সেতুর ভবিষ্যতে আরও উন্নয়নের পরিকল্পনা রয়েছে। সেতুটিকে আরও প্রশস্ত করা হবে এবং এতে আরও স্প্যান যুক্ত করা হবে। এছাড়াও, সেতুটির নিচে একটি টানেল নির্মাণের পরিকল্পনা রয়েছে।

যমুনা সেতু বাংলাদেশের জন্য একটি অমূল্য সম্পদ। এটি বাংলাদেশের অর্থনীতিতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। ভবিষ্যতেও সেতুটি বাংলাদেশের জন্য একটি গুরুত্বপূর্ণ যোগাযোগ ব্যবস্থা হিসেবে থাকবে।

Post a Comment

Previous Post Next Post

Contact Form