নিরাপদ খাদ্য উৎপাদনে ২০২ কোটি টাকার প্রকল্প একনেকে অনুমোদিত

বিএডিসির ২০২ কোটি টাকার প্রকল্প “পানি সাশ্রয়ী সেচ প্রযুক্তি এবং পলিশেড নির্মাণের মাধ্যমে নিরাপদ সবজি, ফল ও ফুল উৎপাদন” বাস্তবায়িত হলে কৃষিতে নতুনত্ব আসবে।

BADC


প্র্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে অনুষ্ঠিত একনেক সভায় মঙ্গলবার অনুমোদিত হয় ‘‘পানি সাশ্রয়ী সেচ প্রযুক্তি এবং পলিশেড নির্মাণের মাধ্যমে নিরাপদ সবজি, ফল ও ফুল উৎপাদন’’ শীর্ষক এক  প্রকল্প। এটি বাংলাদেশ কৃষি উন্নয়ন কর্পোরেশন (বিএডিসি) এর মাধ্যমে বাস্তবায়নের জন্য প্রস্তাবিত হয়েছিল। 

দেশের ৬ বিভাগে ২১ জেলার ৪৫টি উপজেলায় বাস্তবায়িত হতে যাওয়া প্রকল্পটির মোট ব্যয় প্রায় ২০২ কোটি টাকা। প্রকল্পের মেয়াদকাল ১ জুলাই ২০২৩ হতে ৩০ জুন ২০২৮ তারিখ পর্যন্ত। প্রকল্পটির কার্যক্রম বাস্তবায়িত হলে আধুনিক সেচ প্রযুক্তি ও পলিশেড নির্মাণের মাধ্যমে বছরে প্রায় ২৫ হাজার মে.টন খাদ্য শস্য ও বিভিন্ন প্রজাতির নিরাপদ বিষমুক্ত ফুল, ফল ও সবজি উৎপাদন করা সম্ভব হবে হবে বলে ধারণা করা হচ্ছে। 

প্রকল্পের ফোকাল পয়েন্ট কর্মকর্তা নির্বাহী প্রকৌশলী মাহাবুব আলম জানান, এ প্রকল্পের মাধ্যমে উৎপাদিত নিরাপদ ও বিষমুক্ত ফুল, ফল, সবজি বিভিন্ন দেশে রপ্তানি করা যাবে, যা দেশের কৃষিব্যবস্থাকে বাণিজ্যিকীরণের পাশাপাশি বৈদেশিক মুদ্রা অর্জনে সহায়ক হবে।


Post a Comment

Previous Post Next Post

Contact Form