জাতীয় কন্যাশিশু দিবসে চিত্রাঙ্কন প্রতিযোগিতা অনুষ্ঠিত

বিনিয়োগে অগ্রাধকিার, কন্যাশিশুর অধিকার প্রতিপাদ্যকে সামনে রেখে চিত্রাঙ্কন প্রতিযোগিতা,  পায়রা উড়িয়ে র‍্যালি, ও আলোচনার মাধ্যমে  জাতীয় কন্যাশিশু দিবস-২০২৩ উদযাপন করেছে মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয় এবং জাতীয় কন্যাশিশু অ্যাডভোকেসি ফোরাম।

জাতীয় কন্যাশিশু দিবস উপলক্ষে্য চিত্রাঙ্কন
জাতীয় কন্যাশিশু দিবস উপলক্ষ্যে চিত্রাঙ্কন প্রতিযোগিতা ২০২৩ এর খ গ্রুপে ২য় স্থান অজর্নকারী আয়ানুজ্জামান খান (বিষয়: আমার সপ্নের বাংলাদেশ) মহিলা ও শিশু বিষয়ক  প্রতিমন্ত্রী ফজিলাতুন নেসা ইন্দিরা, এমপি’র নিকট থেকে পুরস্কার গ্রহণ করছে। ছবি: দিনক্ষণ২৪.কম


শনিবার সকাল ৯:৩০টায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের সুইমিং পুল গেট (দোয়েল চত্বর সংলগ্ন) বরাবর র‍্যালির উদ্বোধন করেন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী ফজিলাতুন নেসা ইন্দিরা।

বাংলাদেশ শিশু একাডেমী মিলনায়তনে আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী ফজিলাতুন নেসা ইন্দিরা, এমপি। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মহিলা বিষয়ক অধিদপ্তরের মহাপরিচালক ফরিদা পারভীন, বাংলাদেশ শিশু একাডেমির মহাপরিচালক আনজির লিটন এবং জাতীয় কন্যাশিশু অ্যাডভোকেসি ফোরাম-এর সহ-সভাপতি শাহিনা আক্তার ডলি। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের সচিব নাজমা মোবারেক। সভায় স্বাগত বক্তব্য রাখেন জাতীয় কন্যাশিশু অ্যাডভোকেসি ফোরাম-এর সম্পাদক নাছিমা আক্তার জলি ।

ফজিলাতুন নেসা ইন্দিরা বলেন, দেশের অর্ধেক জনগোষ্ঠী নারীকে বাদ দিয়ে উন্নয়ন সম্ভব নয়। বর্তমান সরকার নারী ও কন্যাদের কল্যাণে নানাবিধ কার্যক্রম বাস্তবায়ন করছে।

আনজীর লিটন বলেন, আমাদের কন্যাশিশুরা প্রতিনিয়ত এগিয়ে যাচ্ছে। বাংলাদেশের শিশুদের নাম হচ্ছে চারদিক। কন্যাশিশুদেরকে দেশপ্রেমিক ও মানবিক মূল্যবোধসম্পন্ন মানুষ হতে হবে বলে মন্তব্য করেন তিনি ।

শাহীনা আক্তার ডলি বলেন, ২০০০ সাল থেকে ফোরামের উদ্যোগে প্রতিবছর ৩০ সেপ্টেম্বর জাতীয় কন্যাশিশু দিবস পালনের মাধ্যমে মানুষকে সচেতন করে তোলার চেষ্টা করছি। জাতির সার্বিক উন্নতি নিশ্চিত করার জন্য কন্যাশিশুদের অধিকার নিশ্চিত করা, তাদের জন্য বিনিয়োগ বৃদ্ধি করা এবং সামাজিক সচেতনতা গড়ে তোলা দরকার ।

নাছিমা আক্তার জলি বলেন, জাতীয় কন্যাশিশু অ্যাডভোকেসি ফোরাম কন্যাশিশুদের কল্যাণে নানাবিধ কার্যক্রম পরিচালনা করছে। যেমন, স্বনির্ভর করে তোলা এবং রিপ্রোডাকটিভ হেলথ বিষয়ে আমরা কন্যাশিশুদের প্রশিক্ষণ দিয়ে থাকি, আমরা বাল্যবিবাহ বন্ধে তৃণমূলে কাজ করি। আমরা মনে করি, জাতির নারীশিশুদের অধিকার নিশ্চিত করতেই হবে, তাদের বিকাশের সুযোগ নিশ্চিত করতেই হবে, তাদের জন্য বিনিয়োগ বৃদ্ধি করতেই হবে।

অনুষ্ঠানে তিনজন কন্যাশিশু তাদের অনুভূতি ব্যক্ত করেন। তারা হলেন, রুম টু রিড-এর কিশোরীবন্ধু মরিয়ম আক্তার আইরিন, গুডনেইবারস বাংলাদেশ-এর তাসমিন ইসলাম সামিহা, এডুকো বাংলাদেশ-এর শাল্ব আক্তার ।

অনুষ্ঠানের বিশেষ পর্যায়ে জাতীয় কন্যাশিশু দিবস উপলক্ষে্য আয়োজিত চিত্রাঙ্কন প্রতিযোগিতায় বিজয়ীদের মধ্যে পুরস্কার বিতরণ করা হয়, দিবসকে কেন্দ্র করে প্রকাশিত পোস্টার এবং কন্যাশিশু-১৮ নামের একটি বইয়ের মোড়ক উন্মোচন করা হয় ।

Post a Comment

Previous Post Next Post

Contact Form