টেলিটক নাম্বার দেখার উপায়: ইউএসএসডি কোড এবং অ্যাপ ব্যবহার

 মোবাইল অপারেটর টেলিটক বাংলাদেশের একটি সরকারি মালিকানাধীন টেলিযোগযোগ নেটওয়ার্ক। এই সিমের ব্যবহারকারী কম নয়। সরকারি চাকুরির ফি জমা দেওয়ার জন্য এটি অবশ্যই ব্যবহৃত হয়। তাই এর ব্যবহারের নানান তথ্য জানতে চান অনেকে। যেমন ফোন নাম্বার দেখার কোড অনেকের জানা নেই।

টেলিটক নাম্বার দেখার উপায় বেশ সহজ। টেলিটক নাম্বার দেখার কোড হলো- *৫৫১#। এটি ইউএসএসডি কোড। এই কোড ডায়াল করার কিছুক্ষণের মধ্যেই আপনার ফোনের স্ক্রিনে ভেসে উঠবে টেলিটক নাম্বার। এটি ছাড়াও টেলিটক নাম্বার চেক করার আরো কয়েকটি উপায় আছে সেগুলো নিচে দেখুন।

টেলিটক নাম্বার দেখার উপায়
টেলিটক নাম্বার দেখার একটি পদ্ধতি হলো ইউএসএসডি কোড ব্যবহার। ছবি: সংগৃহীত


টেলিটক নাম্বার দেখার উপায়

যখন মোবাইল ফোন সেটে নাম্বার চেক করার প্রয়োজন হয়, তখন আপনি যেসব পদ্ধতি অনুসরণ করেন অন্য সিমের ক্ষেত্রে- টেলিটক সিমে তার ব্যতিক্রম নয়। টেলিটক সিমের নাম্বার দেখার বের করার জন্য চারটি পদ্ধতি ব্যবহার করতে পারেন। USSD কোড ডায়াল, অ্যাপ ব্যবহার, মেসেজিং, ও কাস্টমার কেয়ারের সহযোগিতা নেওয়া। কোনটি কীভাবে কাজ করে দেখুন।

USSD কোড ব্যবহার করে টেলিটক নাম্বার দেখা

টেলিটক সিমের নাম্বার দেখার জন্য USSD কোড ব্যবহার করতে পারেন। এজন্য আপনার যেকোন মডেলের মোবাইলের ডায়াল প্যাডে ৫৫১# ডায়াল করুন। ডায়াল করার পর আপনার টেলিটক সিমের নম্বর স্ক্রিনে প্রদর্শিত হবে পম্পটেড হয়ে।

আরো দেখুন: ইউএসএসডি কোড ব্যবহার করে এয়ারটেল এমবি চেক

টেলিটক নাম্বার দেখার জন্য অ্যাপ ব্যবহার

আপনি কি স্মার্টফোন ইউজার? তাহলে আপনার টেলিটক মোবাইল নম্বর বের করতে পারবেন সহজেই যদি ইন্টারনেট সংযোগে থাকে হ্যান্ডসেটটি। এজন্য টেলিটক অ্যাপ ব্যবহার করবেন। প্লে স্টোর থেকে মোবাইলে টেলিটক ‘মাই টেলিটক’ অ্যাপ ডাউনলোড করুন এবং ইনস্টল করুন। অ্যাপটিতে লগ ইন করুন। এরপর টেলিটক সিমের নাম্বার আপনার অ্যাকাউন্ট পেজে দেখাবে। সহজে দেখা না গেলে "মাই অ্যাকাউন্ট" অপশনে ক্লিক করুন।

এসএমএস করে টেলিটক নাম্বার দেখা


আপনি যদি এসএমএস করা পছন্দ করেন, তাহলে আপনার টেলিটক নাম্বার জানা কোন ব্যাপারই না। ফোন থেকে এসএমএস লিখার অপশনে যান। এবার এসএমএস লিখুন p, তারপর সেটি পাঠিয়ে দিন 154 নম্বরে। ফিরতি এসএমএসে পাবেন আপনার টেলিটক ফোন নম্বর।

কাস্টমার কেয়ার কল করে সিমের ব্যালান্স দেখা


টেলিটক কাস্টমার কেয়ার নম্বর ১২১ ডায়াল করুন। কাস্টমার কেয়ার প্রতিনিধিকে আপনার টেলিটক সিমের নাম্বার কত সেটি চেক করার জন্য বলুন এবং তারা আপনাকে আপনার মোবাইল ফোন নম্বরটি বলে দিবে। কিছু নিরাপত্তা জনিত প্রশ্ন করতে পারে আপনাকে। আপনি সেগুলোর সঠিক উত্তর দিবেন।

আরো পড়ুন:

 

আমরা আপনাকে টেলিটক নাম্বার দেখার তিনটি পদ্ধতি জানিয়েছি। তবে ফোন নাম্বার চেক করতে কোম্পানির কাস্টমার কেয়ারে কল করা খুব ভাল উপায় বলে মনে করি না। উপরের প্রথম তিনটি পদ্ধতি কাজ না করলে আপনি ৪র্থ পদ্ধতিকে কাজে লাগাতে সচেষ্ট হতে পারেন।

Post a Comment

Previous Post Next Post

Contact Form