বেশি কর্মক্ষমতাসহ আসছে আইফোন-১৫

 

আমরা এখন পর্যন্ত জানি, আইফোন ১৫ মুক্তি পাওয়ার সময় এখনও কয়েক সপ্তাহ বাকি, তবে এটিতে কী নতুন বৈশিষ্ট্য অন্তর্ভুক্ত থাকবে সে সম্পর্কে ইতিমধ্যে অনেক জল্পনা বাড়ছে ফোন প্রেমিদের মাঝে। এখানে বৈশিষ্ট্য এবং পরিবর্তনগুলোর একটি সম্ভাব্য তালিকা আশা করতে পারি।

iPhone 15
উন্নত ব্যাটারি লাইফের বৈশিষ্ট্যসহ আইফোন-১৫ বাজার মাতাবে। ছবি: সংগৃহীত



আইফোন-১৫ এর কোন বৈশিষ্ট্য আপনাকে মুগ্ধ করবে

ফোনটির ডিজাইন, ক্যামেরা, ডিসপ্লে, প্রসেসর, এবং নেটওয়ার্ক কানেকশন বেশ উন্নত হতে যাচ্ছে। এতে USB-C পোর্ট থাকতে পারে। নিচে এস বৈশিষ্ট্যের বিস্তারিত ধারণা দেওয়া হলো।


আরো পড়ুন: শিক্ষা বৃত্তি দেওয়া প্রতিষ্ঠান কোনগুলো? 


ডিজাইনে ইইউ নিয়মের সাথে সামঞ্জস্য

আইফোন 15-এ আমরা যে সবচেয়ে উল্লেখযোগ্য পরিবর্তন দেখতে পাব তা হল USB-C-এর পক্ষে লাইটনিং সংযোগকারী থেকে দূরে সরে যাওয়া৷ এটি ইইউ-এর নতুন নিয়ম এর সাথে সামঞ্জস্যপূর্ণ। ব্লকে বিক্রি হওয়া সমস্ত স্মার্টফোনের জন্য 2024 সালের মধ্যে একটি USB-C পোর্ট থাকতে হবে-এটা সেই নিয়ম।

গুজব করা হয়েছে এমন অন্যান্য ডিজাইনের পরিবর্তন এর মধ্যে রয়েছে একটি ছোট খাঁজ, একটি টাইটানিয়াম বডি এবং সামান্য গোলাকার প্রান্ত। এটাও সম্ভব যে অ্যাপল একটি নতুন রঙের বিকল্প চালু করবে, যেমন বেগুনি বা সবুজ।


সেলফি ক্যামেরা 12MP এর

যেকোনো স্মার্টফোন সবচেয়ে গুরুত্বপূর্ণ বৈশিষ্ট্যগুলির মধ্যে একটি হলো ক্যামেরা , এবং iPhone 15 এই ক্ষেত্রে একটি উল্লেখযোগ্য আপগ্রেড দিচ্ছে বলে আশা করা হচ্ছে। প্রধান সেন্সরটি একটি 48MP ওয়াইড-এঙ্গেল লেন্স বলে শোনা যাচ্ছে, যা বর্তমানে iPhone 14-এ ব্যবহৃত 12MP সেন্সরের তুলনায় বড় হবে।

আমরা একটি নতুন পেরিস্কোপ টেলিফটো লেন্স দেখার আশা করছি, যা আরও ভাল জুম সুবিধা দেবে। এবং সামনে, সেলফি ক্যামেরাটি 12MP সেন্সরে আপগ্রেড করার গুজব রয়েছে।


৬.৭-ইঞ্চি OLED ডিসপ্লে

ডিসপ্লে হল আরেকটি ক্ষেত্র যেখানে আমরা iPhone 15-এ কিছু পরিবর্তন দেখতে পাব৷ বর্তমান iPhone 14 মডেলে একটি 6.1-ইঞ্চি বা 6.7-ইঞ্চি OLED ডিসপ্লে রয়েছে, তবে এটা সম্ভব যে Apple একটি 6.9- সহ একটি বড় মডেল প্রবর্তন করবে৷ 

আমরা আরও উচ্চতর রিফ্রেশ রেট দেখার আশা করছি, যা প্রদর্শনটিকে মসৃণ এবং আরও প্রতিক্রিয়াশীল করে তুলবে। এছাড়া এটা সম্ভব যে অ্যাপল একটি নতুন ধরনের ডিসপ্লে প্রযুক্তি প্রবর্তন করবে, যেমন মিনি-এলইডি বা মাইক্রো-এলইডি।


নতুন প্রসেসর

A16 Bionic চিপটি iPhone 15-এ নতুন প্রসেসর হবে বলে আশা করা হচ্ছে। এটি বর্তমানে iPhone 14-এ ব্যবহৃত A15 বায়োনিক চিপের তুলনায় একটি উল্লেখযোগ্য আপগ্রেড হবে এবং এটি আরও ভালো কর্মক্ষমতা প্রদান করবে।


অন্যান্য বৈশিষ্ট্য

উপরে উল্লিখিত পরিবর্তন ছাড়াও, আরও কয়েকটি বৈশিষ্ট্য রয়েছে যা আমরা iPhone 15-এ দেখার আশা করছি৷ এর মধ্যে Wi-Fi 7, একটি নতুন U1 চিপ এবং উন্নত ব্যাটারি লাইফ৷


আইফোন-১৫ রিলিজ তারিখ এবং মূল্য

iPhone 15 2023 সালের সেপ্টেম্বরে মুক্তি পাবে বলে আশা করা হচ্ছে৷ দাম এখনও অজানা, তবে এটি বর্তমান iPhone 14 মডেলের মতো হতে পারে৷  এর দাম ১৫০,০০০ টাকা এর আশেপাশে হতে পারে।


আরো পড়ুন: ই-সিম ব্যবহারযোগ্য হ্যান্ডসেট


শেষ লাইনে বলতে পারি যে, এই ফোনটি বাজারে সাড়া ফেলবে এর নতুন বৈশিষ্ট্যগুলোর জন্য। বর্তমান iPhone 14 মডেলের তুলনায় iPhone 15 একটি বড় আপগ্রেড ভার্সন হবে। একটি নতুন ডিজাইন, উন্নত ক্যামেরা এবং একটি দ্রুততর প্রসেসর সহ, এটি বছরের সবচেয়ে জনপ্রিয় স্মার্টফোনও হতে পারে৷

Post a Comment

Previous Post Next Post

Contact Form