ডেঙ্গু ভ্যাকসিন তৈরির উদ্যোগ নিচ্ছে বিএসএমএমইউ

ডেঙ্গু সংক্রমণ প্রতিরোধে ভ্যাকসিন তৈরির লক্ষ্যে কমিটি গঠিত হচ্ছে পিজি হাসপাতাল তথা বিএসএমএমইউ’র উদ্যোগে।

ডেঙ্গু মশা ডিম পাড়ে জমে থাকা পানিতে: হেলেনা


বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) উপাচার্য শারফুদ্দিন আহমেদ জানিয়েছেন ডেঙ্গু ভ্যাকসিন তৈরির গবেষণার উদ্যোগ নিবেন তারা। এ ব্যাপারে বিশ্ববিদ্যালয়ের ভাইরোলজি বিভাগকে দ্রুত কাজ শুরু করার কথা বলেছেন তিনি।

শনিবার বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের মিলনায়তনে ‘ডেঙ্গু বিরোধী সামাজিক আন্দোলন চাই’ শীর্ষক মতবিনিময় সভায় উপাচার্য সাংবাদিকদের একথা জানান।

উপাচার্য শারফুদ্দিন আহমেদ ডেঙ্গু প্রতিরোধ কমিটি-২০২৩ এর চেয়ারম্যান এবং আবাসিক চিকিৎসক (আরপি) তৌফিক আহমেদ সদস্য সচিব। 


আরো পড়ুন: জন্ম নিবন্ধন দেখার প্রক্রিয়া


এতে জাতীয় সংসদের ডেপুটি স্পিকার শামসুল হক টুকু প্রধান উপদেষ্টা, জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন বিশেষ উপদেষ্টা ও স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক এবিএম খুরশিদ আলম উপদেষ্টা পদে মনোনীত হয়েছেন। 

জনাব শারফুদ্দিন আহমেদ বলেন, আমাদের দেশে সারা বছর ডেঙ্গু নিয়ে কাজ হয় না বলেই আজ চরম অবস্থা। স্বাস্থ্যসেবার বিষয়ে যেকোনো কাজ, গবেষণা করার জন্য উৎকৃষ্ট স্থান হচ্ছে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়। এখানে ডেঙ্গু রিসার্চ করা হবে। 

তিনি বলেন, ডেঙ্গু প্রতিরোধ কমিটির সঙ্গে কাঁধে কাঁধ মিলিয়ে বিএসএমএমইউ’র চিকিৎসকরাও কাজ করবেন। সবাইকে জানাতে হবে, এখন ডেঙ্গুর ধরন বদলেছে। আগে দিনে মশা কামড়াতো, এখন ২৪ ঘণ্টা-ই কামড়ায়। আগে পরিষ্কার পানিতে মশার লার্ভা পাওয়া যেত, এখন ময়লা পানিতেও পাওয়া যায়।

তার পরামর্শ, বাসায়, ছাদে, ফুলের টবে কোথাও পানি জমতে দেওয়া যাবে না। কমোড ব্যবহারের পর ঢেকে রাখতে হবে। আগামীকাল (রোববার) থেকে এডিস মশার লার্ভা নির্মূলে বিটিআই প্রয়োগ করবে ঢাকা উত্তর সিটি করপোরেশন। এটি সিঙ্গাপুরে খুব ভালো কাজ করছে। আশা করছি, আমাদের এখানেও কার্যকারিতা দেখাবে।

এনএসওয়ান (NS1) টেস্ট করার মাধ্যমে ড্গেু জ্বর সনাক্ত করা যায়। তিনি বলেন এই টেস্ট না করিয়ে রোগীকে ঘরে বসিয়ে রাখা যাবে না। তিনি আরো বলেন, ডাক্তারের পরামর্শ ছাড়া কোনো ওষুধ খাওয়া উচিত নয়। প্রচুর তরল খাবার খেতে হবে। আম খেতে বাঁধা নেই। শিক্ষার্থীদের ফুল পেন্ট, ফুল হাতা শার্ট ও জুতা-মোজা পরে বিদ্যালয়ে যাওয়া প্রয়োজন।


আরো পড়ুন: ফি আমানিল্লাহ অর্থ কী?


দৈনিক বঙ্গজননী ও দ্যা ন্যাশনাল নিউজ ইউএসএ’র প্রধান সম্পাদক আলী নিয়ামত ডেঙ্গু প্রতিরোধ কমিটির সভাপতি। জাতিসংঘের মানবাধিকার ইউংয়ের উপদেষ্টা বীর মুক্তিযোদ্ধা রুবিনা, ক্যাটের সিনিয়র সহসভাপতি সাবেক উপাচার্য রশিদ আসকারী, উইয়ের সভাপতি নাসিমা আক্তার নিশা সহসভাপতি হয়েছেন। এ ছাড়া দৈনিক বঙ্গজননীর সম্পাদক কামরুজ্জামান জিয়া নির্বাহী সদস্য। 

একই সঙ্গে বাংলাদেশ সমাচারের সম্পাদক আসাদুজ্জামান, আওয়ামী লীগের উপকমিটির সদস্য ও মহাসচিব আসলাম সিহির, ওয়ার্ল্ড ক্যানসার সোসাইটি বাংলাদেশের প্রেসিডেন্ট হুমায়ুন কবির, আওয়ামী লীগের উপকমিটির সদস্য আবু বকর সিদ্দিকী, আওয়ামী লীগের উপকমিটির সদস্য যুবরাজ, ক্যাটের সহসভাপতি আব্দুল হালিম মৃধা, সেভেনটি ওয়ান টিভি বাংলার টকশো উপস্থাপক রোকন উদ্দিন পাঠান, হিউম্যান এইড ইন্টারন্যাশনালের মহাসচিব সেহলি পারভিন, উইয়ের পরিচালক রাকিবা আহমেদ, উইয়ের সদস্য সামিরা সুলতানা ও দৈনিক বঙ্গজননীর সহসম্পাদক মুক্তা মিয়া সদস্য  হয়েছেন।

Post a Comment

Previous Post Next Post

Contact Form